Header Ads

সুখবর! আধার কার্ড নিয়ে নতুন নির্দেশিকা! জেনে নিন তড়িঘড়ি

 ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ UIDAI গ্রাহকদের আধার সংশোধনের জন্য বড় সুখবর দিলো। এবার থেকে বেশ কিছু ক্ষেত্রে আধার সংশোধন করার জন্য লাগবে না কোন ডকুমেন্ট। গত ১৩ই সেপ্টেম্বর এমনই নির্দেশিকা UIDAI নিজেদের ট্যুইটার হ্যান্ডেলে পোস্ট করেছে।
আধার কার্ড ব্যবহারকারী গ্রাহকদের নিজেদের আধার কার্ডের ছবি, সই, মোবাইল নাম্বার, ফিঙ্গার প্রিন্ট, আইআরআইএস স্ক্যান অথবা ইমেইল আইডি পরিবর্তন করতে চাইলে এখন শুধু গ্রাহককে নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে গিয়ে ওই সংক্রান্ত বিষয়ে আপডেট করিয়ে নিলেই হবে। আর তার জন্য প্রয়োজন হবেনা কোন পরিচিতি পত্র বা প্রামাণ্য নথির। তবে আধার সেবা কেন্দ্র থেকে পরিষেবা নেওয়ার জন্য আগে থেকে অনলাইনে আবেদন করে রাখতে হবে।
এ বছরের জুলাই মাসে দিল্লি এবং বিজয়ওয়াড়াতে আধার সেবা কেন্দ্র খোলা হয়। বর্তমানে আগ্রা, ভোপাল, চণ্ডীগড়, হিসার, চেন্নাইতেও আধার সেবা কেন্দ্রের পরিষেবা দেওয়া হচ্ছে। UIDAI এর পরিকল্পনা রয়েছে এ বছর দেশের ৫৩ টি শহরে ১১৪ টি আধার সেবা কেন্দ্র খোলার। এই পরিকল্পনা বাস্তবায়নে ৩০০ থেকে ৪০০ কোটি টাকা খরচ হয়েছে বলে জানা গিয়েছে।


Aadhaar
@UIDAI

No document required for update of Photograph, Biometrics, Gender, Mobile Number & Email ID in your Aadhaar. Just take your Aadhaar and visit any nearby Aadhaar Kendra. For appointment at UIDAI-run exclusive visit https://appointments.uidai.gov.in/bookappointment.aspx 

View image on Twitter

486 people are talking about this

এছাড়াও আপনি বাড়িতে বসেই আধারের অফিশিয়াল ওয়েবসাইট uidai.gov.in এ প্রবেশ করে মাত্র কয়েক মিনিটের মধ্যেই আধারে থাকা বেশ কয়েকটি ভুল সংশোধন করে নিতে পারেন। বাড়িতে বসে এই প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য আপনাকে কতকগুলি পদ্ধতি মেনে চলতে হবে। তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন, সবথেকে জরুরি হলো আধার কার্ডের সাথে আপনার মোবাইল নাম্বার সংযোগ থাকা। যদি সেটি না থাকে তাহলে আপনি আধার সংশোধনের কাজ বাড়িতে বসে করতে পারবেন না।

No comments

Note: only a member of this blog may post a comment.

Powered by Blogger.