Header Ads

বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য Kanyashree K3 স্কলারশিপ প্রোগ্রাম - অনলাইন অ্যাপ্লিকেশন & যোগ্যতা

স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য কন্যাশ্রী কে 3 বৃত্তি সম্পর্কে আরও জানুন। যোগ্যতার মানদণ্ড, অনলাইন আবেদন প্রক্রিয়া এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানুন। পশ্চিমবঙ্গ ছাত্রীদের জন্য কন্যাশ্রী প্রকালপা কে 3 প্রোগ্রাম। কন্যাশ্রী কে 3 স্কলারশিপ প্রোগ্রামের জন্য অনলাইনে আবেদন করুন। জেনে রাখুন, ডাব্লুবি কন্যাশ্রী কে 3 বৃত্তি প্রকল্পের জন্য অনলাইনে কে আবেদন করতে পারবেন?


এখন কন্যাশ্রী বৃত্তিও বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য উপলব্ধ। স্কুল ও কলেজের ছাত্রীদের জন্য বর্তমানে এই কন্যাশ্রী স্কিম উপলব্ধ। তবে সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন যে স্নাতকোত্তর কোর্সের জন্য ‘কন্যাশ্রী প্রকল্প ’ও রয়েছে।

২৮ শে জুলাই, ২০১ On পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী, মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে কন্যাশ্রী বৃত্তি কে 3 এছাড়াও বর্তমানে যে কোনও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেয়ে শিক্ষার্থীদের জন্য শুরু করবে। এই বৃত্তি মেয়েদের উচ্চতর অধ্যয়নগুলিতে সহায়তা করবে। কন্যাশ্রী প্রকালপা তার নকশা প্রশাসনের বৈশিষ্ট্যগুলির জন্য জাতীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছিলেন।



গার্লস শিক্ষার্থীরা, যারা ইতিমধ্যে কে 2 স্কিমের জন্য নিবন্ধিত হয়েছে, তারা কেবল কে 3 স্কিমের জন্য যোগ্য। কন্যাশ্রী কে 3 স্কিম প্রয়োগ করতে শিক্ষার্থীদের কমপক্ষে 45% নম্বর সহ একটি স্নাতক ডিগ্রি পাস করতে হবে এবং যে কোনও বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকোত্তর কোর্সে ভর্তি হতে হবে। উন্মুক্ত / দূরত্ব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কন্যাশ্রী কে 3 বৃত্তির জন্য যোগ্য নন।

কন্যাশ্রী কে 3 স্কিমের অধীনে, বিজ্ঞান প্রবাহের শিক্ষার্থীরা रू। 2500 প্রতিমাসে এবং আর্টস স্ট্রিমের শিক্ষার্থীরা रू। 2000 প্রতি মাসে। কন্যাশ্রী কে 3 প্রকাল্পের জন্য আবেদনের সর্বাধিক বয়সের সীমা নেই।

কন্যাশ্রী কে 1 স্কিম 13 থেকে 18 বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের জন্য। এই কে 1 স্কলারশিপ স্কিমের আওতায় শিক্ষার্থীরা প্রতি রুপি পাচ্ছেন। 750 প্রতি বছর। কন্যাশ্রী কে 2 স্কিমটি 18 থেকে 19 বছরের কম বয়সী অবিবাহিত কলেজ ছাত্রীদের এবং মাসিক পারিবারিক ইনকামের তুলনায় રૂ। 10,000। শিক্ষার্থীরা এক সময় রুপী পাবেন। কে 2 বৃত্তির জন্য 25,000 ডলার।



কন্যাশ্রী কে 3 বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য, যারা বর্তমানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করছে। এই বিভাগে, পদার্থের স্থিতি কী এবং মাসিক পরিবারের আয় কী তা বিবেচনা করেই। মুখ্যমন্ত্রী আরও ঘোষণা করেছিলেন যে কন্যাশ্রী হোল্ডার শীর্ষ ১০ মেয়েদের মধ্যে যারা আরও পড়াশোনা এবং গবেষণা (পিএইচডি ডিগ্রি) নেবেন, তাদের সমস্ত পরিমাণ এনআরআই নাগরিকরা সরবরাহ করবেন।

কন্যাশ্রী কে 3 স্কলারশিপ অনলাইন আবেদন প্রক্রিয়া

আপনাকে অবশ্যই কন্যাশ্রী কে 3 স্কলারশিপের জন্য সমস্ত যোগ্যতার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে এবং এর জন্য আবেদন করতে হবে, তারপরে পদক্ষেপগুলি অনুসরণ করুন। অনলাইন আবেদনের শেষ তারিখ 15 নভেম্বর 2019 is

Application অনলাইনে আবেদনের জন্য প্রথমে অ্যাপ্লিকেশন পোর্টাল, http://svmcm.wbhed.gov.in এ যান এবং পাবলিক ইনস্ট্রাকশন (ডিপিআই) এর ডিরেক্টরীট্যাব ট্যাবের অধীনে কন্যাশ্রী প্রকাল্প (কে 3) এর জন্য ক্লিক করুন।

। এখন বছর, কন্যাশ্রী আইডি, নাম, জন্ম তারিখ, পিতার এবং মাতার নাম নির্বাচন করুন এবং তারপরে কে 2 প্রমাণীকরণে ক্লিক করুন।

Verification সফল যাচাইয়ের পরে, আপনি আবেদন ফর্মটি থেকে আপনার তথ্য আপডেট করতে পারেন এবং তারপরে রেজিস্টার বিকল্পটিতে ক্লিক করতে পারেন। আপনি একটি অনন্য আবেদনকারী আইডি পাবেন।

■ এখন আপনার আবেদনকারীর আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে (svmcm.wbhed.gov.in) লগইন করুন। তারপরে সম্পাদনা অ্যাপ্লিকেশন / সম্পাদনা প্রোফাইল বিকল্পটি ক্লিক করুন এবং আপনার তথ্য আপডেট করুন এবং স্ক্যান করা ছবি এবং স্বাক্ষর আপলোড করুন। আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টের বিশদটিও আপডেট করতে পারেন।


■ এখন সহায়ক কাগজপত্র, প্রবেশপত্র এবং মধ্যমিক পরীক্ষার মার্কশিট, ভর্তি কার্ড এবং শেষ পরীক্ষায় পাসের মার্কশিট, ডোমাসাইল শংসাপত্র (আধার কার্ড, রেশন কার্ড, ভোটার কার্ড ইত্যাদি) এবং ব্যাংক পাসবুক 1 ম পৃষ্ঠার স্ক্যান অনুলিপি আপলোড করুন।

All সমস্ত ডকুমেন্ট আপলোড করার পরে ফাইনাল সাবমিট অপশনে ক্লিক করুন এবং তারপরে ইনস্টিটিউট ভেরিফিকেশন শংসাপত্রটি ডাউনলোড করুন। এটি মুদ্রণ করুন এবং স্বাক্ষরিত এবং আপনার প্রতিষ্ঠানের প্রধানের দ্বারা সত্যায়িত হয়ে নিন এবং ওয়েবসাইটে আপলোড করুন।

Upload আপলোডের পরে, যাচাইকরণের শংসাপত্র, কন্যাশ্রী কে 3 স্কলারশিপের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।


কন্যাশ্রী কে 3 প্রোগ্রামের জন্য যোগ্যতার মানদণ্ড

■ মেয়েরা শিক্ষার্থীরা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করছে এবং ৪৫% নম্বর পেয়ে ইউজ কোর্স পাস করেছে তারা যোগ্য

■ Science  বিজ্ঞান প্রবাহের শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির পরিমাণ, रु। প্রতি মাসে 2500 এবং আর্টস স্ট্রিম শিক্ষার্থীদের জন্য Rs। 2000 প্রতি মাসে।
■  Apply আবেদনের জন্য সর্বাধিক বয়সের সীমা নেই।
■ অবিবাহিত হিসাবে আমরা বিবাহিত শিক্ষার্থীরাও কন্যাশ্রী কে 3 প্রোগ্রামের জন্য আবেদন করি।

কন্যাশ্রী কে 3 স্কলারশিপ 2019 এর গুরুত্বপূর্ণ তারিখ

পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা বিভাগ (ডাব্লুবিএইচইডি) কন্যাশ্রী কে 3 স্কলারশিপের অনলাইন আবেদন, নির্বাচন এবং বিতরণ প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কন্যাশ্রী কে 3 স্কলারশিপের গুরুত্বপূর্ণ তারিখগুলি নীচে উল্লেখ করা হয়েছে।

Fresh Kanyashree K3 Application 2019 Starts11th September 2019
Fresh Application Closing date15th November 2019
Renewal Kanyashree K3 Application 2019 Starts11th September 2019
ক্যানিশ্রী কে 3 স্কলারশিপ পুনর্নবীকরণের জন্য কোনও সঠিক শেষ তারিখ নেই। তবে আপনি আশা করতে পারেন যে নবায়ন আবেদনটি ২০২০ সালের জুন পর্যন্ত চলবে।

আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে তা মন্তব্য বিভাগে পোস্ট করুন বা ওয়েবএক্সাম ফেসবুক পৃষ্ঠার মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন। তাদের বন্ধুদের সহায়তা করার জন্য এই নিবন্ধটি ভাগ করুন।

No comments

Note: only a member of this blog may post a comment.

Powered by Blogger.