Header Ads

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল রেজিস্ট্রেশন - অনলাইনে আবেদন করুন

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল রেজিস্ট্রেশন - অনলাইনে আবেদন করুন

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল (এনএসপি) সরকারী বৃত্তি অনলাইনে পূরণ এবং শিক্ষার্থীদের স্থানান্তরিত করার সরাসরি সুবিধা প্রদান করে। এই সরকারী বৃত্তি লাভের জন্য শিক্ষার্থীদের প্রথমে স্টুডেন্ট লগইন প্যানেলের মাধ্যমে নিবন্ধন করতে হবে এবং তারপরে সাধারণ আবেদন ফরমে তাদের একাডেমিক এবং অন্যান্য বিশদ পূরণ করতে হবে এবং তারপরে, যে বৃত্তির জন্য তারা যোগ্য তারা তাদের জন্য তালিকাভুক্ত হবে। প্রার্থীদের শেষ তারিখের আগে বা তার আগে জাতীয় বৃত্তি পোর্টালে আবেদন করার পরামর্শ দেওয়া হয়।

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল জন্য অনলাইনে আবেদন করতে  এখানে ক্লিক করুন 

জাতীয় বৃত্তি পোর্টাল অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী নীচে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করার এবং তাদের দ্বারা ভরাট বিশদটি সঠিক কিনা তা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হচ্ছে। আবেদন প্রক্রিয়াটি দুটি ধাপে সমাপ্ত হবে, প্রথম ধাপে, প্রার্থীদের এই পৃষ্ঠায় উপলব্ধ লিঙ্কটি অনুসরণ করে তাদের নিবন্ধন করতে হবে। পদক্ষেপ 2 এ, প্রার্থীদের অন্যান্য প্রয়োজনীয় বিবরণী পূরণের জন্য নিবন্ধের সময় উত্পন্ন অ্যাপ্লিকেশন নম্বর এবং পাসওয়ার্ডের মাধ্যমে লগ ইন করতে হবে।

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল নিবন্ধকরণ: পদক্ষেপ

পদক্ষেপ 1: নিবন্ধকরণ: বৃত্তি আবেদনের সাথে শুরু করতে শিক্ষার্থীদের প্রথমে জাতীয় বৃত্তি পোর্টাল (এনএসপি) এর সাথে নিবন্ধন করতে হবে। তাদের বিভাগে প্রয়োজনীয় বিশদ পূরণ করতে হবে। এই বিভাগটি সম্পূর্ণ করতে ফিল্ডটি পূরণ করতে হবে যা নীচের চিত্রটিতে দেখানো হয়েছে:


দ্বিতীয় ধাপ: আবেদনের নম্বর: একবার বিশদ প্রবেশ করানো এবং তথ্য জমা দেওয়া হলে প্রার্থীদের একটি আবেদন নম্বর সরবরাহ করা হবে। নতুন প্রার্থী হিসাবে লগ ইন করার সময় প্রার্থীদের আবেদন নম্বর পূরণ করতে হবে। একটি ওটিপি তৈরি করা হবে এবং প্রার্থীর নিবন্ধিত মোবাইল নম্বরে প্রেরণ করা হবে। প্রার্থীদের সেই ওটিপি প্রবেশ করতে হবে এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে.

পদক্ষেপ 3: অ্যাকাউন্টে লগ ইন: প্রার্থীরা একবার তাদের আবেদন নম্বরটি পেয়ে গেলে তাদের আবেদন নম্বর এবং তাদের জন্ম তারিখটি ব্যবহার করে জাতীয় বৃত্তি পোর্টালে লগইন করা উচিত।


নেশন্যাল স্কলারশীপ পোর্টাল ছাত্র লগইন: পদক্ষেপ

প্রার্থীরা অনলাইনে নিবন্ধকরণ শেষ করার পরে এনএসপি লগইনের জন্য একটি আবেদন নম্বর এবং পাসওয়ার্ড তৈরি হবে। প্রার্থীদের এখন আবেদন নম্বর পূরণের জন্য জাতীয় বৃত্তি পোর্টাল স্টুডেন্ট লগইনে আবেদনের নম্বর এবং পাসওয়ার্ড প্রবেশ করতে হবে। অনলাইনে নিবন্ধকরণ সম্পন্ন করতে প্রার্থীদের রেজিস্ট্রেশন, ব্যক্তিগত, একাডেমিক, বেসিক, যোগাযোগ এবং ব্যাঙ্কের বিশদ পূরণ করতে হবে। পদক্ষেপ নীচে দেওয়া হয়।

পদক্ষেপ 1: নিবন্ধের বিশদ: প্রার্থীদের এই বিভাগে নিবন্ধের বিশদ পূরণ করতে হবে।


দ্বিতীয় ধাপ: একাডেমিক বিবরণ: এই বিভাগে, প্রার্থীদের তাদের বর্তমানের পাশাপাশি পূর্ববর্তী একাডেমিক বিশদটি পূরণ করতে হবে




পদক্ষেপ 3: ব্যক্তিগত বিবরণ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ: এই বিভাগে, শিক্ষার্থীদের ব্যক্তিগত পাশাপাশি ব্যাংক অ্যাকাউন্টের বিশদও প্রবেশ করতে হবে। শিক্ষার্থীদের নিশ্চিত হওয়া দরকার যে তাদের দ্বারা ভরাট ব্যাংক অ্যাকাউন্টটি সঠিক কিনা কারণ বৃত্তির পরিমাণ শিক্ষার্থীদের ব্যক্তিগত বিবরণ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদে ভরাট অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে:


পদক্ষেপ 4: যোগাযোগের বিবরণ: সমস্ত নথিগুলি আপলোড হয়ে গেলে, প্রার্থীকে আবেদন প্রক্রিয়াটি শেষ করতে তাদের যোগাযোগের তথ্য আপলোড করতে হবে



পদক্ষেপ 5: প্রকল্পের বিবরণ: প্রার্থীরা যে প্রকল্পগুলির জন্য আবেদন করতে পারবেন তার বিবরণ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এবং স্থিতি (অক্ষম / সংখ্যালঘু / এসসি / এসটি) অনুযায়ী প্রদর্শিত হবে।


পদক্ষেপ 6: ডকুমেন্টস আপলোড করতে হবে: প্রার্থীরা একাধিক বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। একবার প্রার্থী বৃত্তি বাছাই করে যার জন্য তিনি আবেদন করতে চান; পরের পৃষ্ঠায়, তাকে নির্বাচিত বৃত্তির জন্য আপলোড করতে হবে এমন নথিগুলির একটি তালিকা প্রদর্শিত হবে।



পদক্ষেপ:: আবেদনপত্রের মুদ্রণ ও ট্র্যাকিং: একবার আবেদনকারী আবেদন প্রক্রিয়াটি শেষ করার পরে, সম্পূর্ণ আবেদন ফর্মের প্রিন্ট আউট ‘আপনার আবেদন মুদ্রণ করুন’ বোতামটি ব্যবহার করে নেওয়া যেতে পারে।

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল (এনএসপি) - আবেদন জমা দেওয়া

প্রার্থীদের উপযুক্ত ফরম্যাটে আবেদন পূরণের পরামর্শ দেওয়া হচ্ছে। চূড়ান্ত জমা দেওয়ার আগে প্রার্থীদের পূরণ করা আবেদন ফর্মের বিবরণ সকল দৃষ্টিতে সঠিক কিনা তা নিশ্চিত করা উচিত কারণ একবার আবেদন প্রক্রিয়া করার পরে প্রার্থীরা কোনও পরিবর্তন করতে পারবেন না।

প্রার্থীদের এনএসপি স্কলারশিপ আবেদন ফরমের হার্ড কপিগুলি প্রেরণের দরকার নেই। প্রার্থীদের "জমা দিন" বোতামে ক্লিক করে জাতীয় বৃত্তি পোর্টাল অ্যাপ্লিকেশন ফর্ম জমা দিতে হবে।

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল স্থিতি

প্রার্থীরা অনলাইনে নিবন্ধকরণ শেষ করে এনএসপি বৃত্তির স্থিতি পরীক্ষা করতে পারবেন। জাতীয় বৃত্তি পোর্টাল স্থিতিতে বিভিন্ন লেনদেনের বিষয়ে এবং প্রার্থীর বৃত্তি সম্পর্কে প্রাথমিক বিবরণ রয়েছে। অনলাইন নিবন্ধকরণের পরে, প্রার্থীরা ড্যাশবোর্ডে আবেদনের বর্তমান অবস্থা অবিলম্বে পরীক্ষা করতে পারবেন।

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল (এনএসপি) এর মাধ্যমে যে বৃত্তি পূরণ করা যায়

  • MOMA Merit cum Means Scholarship
  • MOMA Pre-Matric Scholarship
  • MOMA Post-Matric Scholarship
  • Central Sector Scholarship Scheme for College and University Students
  • Central Sector Scholarship Renewal
  • Post Matric Scholarship for all States in India
  • Pre Matric Scholarship for all States in India
  • MOMA Scholarship Application Renewal

এনএসপি (নেশন্যাল স্কলারশীপ পোর্টাল) সম্পর্কে

এনএসপি, জাতীয় বৃত্তি পোর্টাল, শিক্ষার্থীদের স্কলারশিপ সম্পর্কিত সমস্ত প্রশ্নের জন্য একটি স্টপ সলিউশন সরবরাহ করার লক্ষ্যে। জাতীয় বৃত্তি পোর্টাল এনএসপি পোর্টাল ২.০ হিসাবেও পরিচিত। ডিজিটাল ভারত কর্মসূচির অংশ হিসাবে এনএসপি ভারত সরকার চালু করেছে। জাতীয় স্কলারশিপ পোর্টালটি জাতীয় ই-গভর্নেন্স প্ল্যান (এনইজিপি) এর অধীনে একটি মিশন মোড প্রকল্প হিসাবে নেওয়া হয় যাতে এই প্রকল্পের সুবিধা আরও বেশি লোকের কাছে পৌঁছে যায়। কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার বা অন্য কোনও মন্ত্রনালয় যেই সরবরাহ করছে তা নির্বিশেষে বিভিন্ন সরকারী বিভাগের শিক্ষার্থীদের দেওয়া সমস্ত বৃত্তি একক জায়গায় সংহত করা হয়েছে। শিক্ষার্থীরা যে বৃত্তির জন্য তারা আবেদন করতে পারে তার তালিকাও পরীক্ষা করতে পারে.

নেশন্যাল স্কলারশীপ পোর্টাল(এনএসপি) সম্পর্কিত প্রশ্নাবলী

  • জাতীয় বৃত্তি পোর্টাল অ্যাপ্লিকেশন জন্য আধার বাধ্যতামূলক?
  • উত্তর- আধার নম্বর জাতীয় বৃত্তি পোর্টালের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করা বাধ্যতামূলক নয়। প্রার্থীরা তিনটি জিনিসের যে কোনও একটি দ্বারা নিজের নিবন্ধন করতে পারবেন। বৃত্তির জন্য অনলাইনে আবেদন করা বাধ্যতামূলক

  • আধার নম্বর
  • তালিকাভুক্তি আইডি
  • ব্যাংক পাসবুক
  • যে সমস্ত শিক্ষার্থী আধার আইডিটি রাখেন না, তারা এনরোলমেন্ট আইডি (ইআইডি) বা তাদের ব্যাঙ্ক এ / সি নং বা স্ক্রিনকৃত কপিরাইট বা জয়েন্ট ব্যাংক এ / সি নম্বর সহ পিতামাতার বা অভিভাবকের পাসবুক বিশদ সহ একটি ছবি যা আপলোড করতে হবে তা প্রবেশ করতে পারেন বা অনুমোদন কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া
  • .

গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • জাতীয় বৃত্তি পোর্টাল সম্পর্কিত যে কোন প্রশ্নের ক্ষেত্রে, আপনি নীচের মন্তব্য বিভাগে আমাদের লিখতে পারেন।

No comments

Note: only a member of this blog may post a comment.

Powered by Blogger.